Daily Anandabazar
বৃহস্পতিবার , ২০ অক্টোবর ২০২২ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইটি বিশ্ব
  3. আইন আদালত
  4. আজকের বাংলাদেশ
  5. আন্তর্জাতিক সংবাদ
  6. উদ্যোক্তা
  7. খেলাধূলা
  8. খেলোয়াড় সাক্ষাৎকার
  9. চাকুরির বিজ্ঞপ্তি
  10. জনতার মঞ্চ
  11. জাতীয় সংবাদ
  12. ধর্মীয় কলাম
  13. প্রবাস সংবাদ
  14. বিনোদন
  15. ভাইরাল সংবাদ

যুদ্ধে ইউক্রেনের পক্ষ নিতে ইসরাইলি মন্ত্রীর আহ্বান

প্রতিবেদক
jatiyasangbad
অক্টোবর ২০, ২০২২ ৬:২৮ পূর্বাহ্ণ

যুদ্ধে ইউক্রেনের পক্ষ নিতে ইসরাইলি মন্ত্রীর আহ্বান।

এক টুইটার পোস্টে গত রোববার তিনি বলেন, ইরান রাশিয়াকে ড্রোন, অস্ত্র এবং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিচ্ছে। এ অবস্থায় ইসরাইলের উচিত ইউক্রেনের পক্ষ নেওয়া এবং ইউক্রেনকে অস্ত্র সরবরাহ করা। খবর আল-ময়াদিনের।

ইসরাইল এবং বিশ্বের ইহুদি জনগোষ্ঠীর মধ্যে সংযোগ স্থাপনবিষয়ক ইসরাইলের মন্ত্রী নাকম্যান শাই তেলআবিবের প্রতি এ আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, এ রক্তক্ষয়ী সংঘাতে কার পক্ষে ইসরাইলের অবস্থান নেওয়া উচিত, তা নিয়ে এখন আর কোনো সন্দেহের অবকাশ নেই।

এখন সময় হয়েছে ইসরাইলের কাছ থেকে ইউক্রেনের সামরিক সহায়তা পাওয়ার, যেভাবে তারা আমেরিকা এবং ন্যাটো সামরিক জোটের কাছ থেকে সহায়তা পাচ্ছে।

ইসরাইলের এ মন্ত্রী ইউক্রেনকে নতুন করে অস্ত্র দেওয়ার আহ্বান জানালেও বাস্তবতা হচ্ছে— অনেক আগে থেকেই প্রাণঘাতী নয় এমন সামরিক সরঞ্জাম সরবরাহ করে আসছে।

রোববার আমেরিকার একটি মিত্র দেশের এক কর্মকর্তা ওয়াশিংটন পোস্টকে বলেছেন, ইরান রাশিয়াকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সরবরাহ করছে। এর আগে আগস্ট মাসেও তিনি দাবি করেছিলেন যে, ইরান রাশিয়াকে শাহেদ সিরিজ এবং মোহাজের- সিক্স ড্রোন সরবরাহ করেছে।

তবে ইরান সবসময় অস্ত্র সরবরাহ করার কথা নাকচ করে এসেছে। তেহরান বলছে, তারা ইউক্রেন-রাশিয়ার চলমান যুদ্ধে নিরপেক্ষ অবস্থানে রয়েছে। কোনো পক্ষকে অস্ত্র দেওয়ার অর্থই হচ্ছে যুদ্ধ দীর্ঘায়িত করা।

অন্যদিকে ইউক্রেনও বারবার দাবি করছে যে, রাশিয়া এ যুদ্ধে যত ড্রোন ব্যবহার করছে তার উৎস হচ্ছে ইরান। এর পাশাপাশি ইউক্রেন ইসরাইলের কাছে বারবার আয়রন ডোম ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা চেয়েছে।

ইসরাইলের দাবি, ইসরাইলের মতো ছোট রাষ্ট্র রক্ষার জন্য আয়রন ডোম কার্যকরী, এটি ইউক্রেনের মতো বিশাল রাষ্ট্রের জন্য উপযুক্ত নয়।

আয়রন ড্রোম নির্মিত হয়েছে স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্র মোকাবিলার জন্য, রাশিয়ার মধ্যম ও দীর্ঘ পাল্লার ক্ষেপণাস্ত্র মোকাবিলা করা আয়রন ডোমের পক্ষে সম্ভব নয়।

সর্বশেষ - অর্থনীতি